top of page
Writer's picturedbwebdesk

সমুদ্রপৃষ্ঠ থেকে 14567 ফুট উচ্চতায় অবস্থিত পৃথিবীর উচ্চতম পোস্ট অফিস

স্পীতি ভ্যালিতে অবস্থিত পৃথিবীর উচ্চতম পোস্ট অফিস, পোস্ট অফিসটির অবস্থান স্থানটির গুরুত্ব বাড়িয়ে দিয়েছে ভ্রমণপ্রেমীদের কাছে!




হিক্কিম। যেখানে এই পোস্ট অফিসটি অবস্থিত। সমুদ্রপৃষ্ঠ থেকে 14567 ফুট উচ্চতায় অবস্থিত এই পোস্ট অফিসটি অঞ্চলটির সভ্যতার সাথে যোগাযোগের প্রবেশদ্বারও বলা চলে।


স্পীতিভ্যালি পৃথিবীতে সর্বোচ্চ যেসব স্থানে মানুষজন বাস করে তার মধ্যে অন্যতম একটি। এখানে চারিপাশে শুধু রুক্ষ পর্বতশ্রেণী, বিপজ্জনক সব গিড়িখাদ আর আছে খরস্রোতা নদী। উন্মুক্ত পার্বত্য মরুভূমিগুলি দেখলে যেন মনে হয় অন্য কোনও গ্রহে চলে এলাম নাকি!




স্পীতি ভ্যালির হিক্কিম গ্রামে বাস মাত্র কয়েকঘর মানুষের। হিক্কিমের এই ছোট্ট পোস্ট অফিসটিকে তারা তাঁদের প্রিয়জনেদের সাথে যোগাযোগ সাধনে আবার ব্যাঙ্কে নিজেদের সেভিংস অ্যাকাউন্টে টাকা রাখার কাজেও ব্যবহার করে। আর এখানে কখনো কখনো পৌঁছে যান সেইসব পর্যটকরাও যারা পৃথিবীর উচ্চতম পোস্টঅফিস থেকে চিঠি পোস্ট করার মাহাত্যকে সারা জীবনের সঙ্গী করে রাখতে চান।


এই পোস্ট অফিসের কাজকর্ম চালানো কোনও সামান্য ব্যাপার নয়। ডাক সাধারণত পায়ে হেঁটেই এখান থেকে সমতলে বা সমতল থেকে এখানে বয়ে আনতে হয়। আবার বছরের শীতের সময় দীর্ঘ দিনের জন্য পোস্ট অফিস বন্ধ থাকে ভারী তুষারপাতের কারণে।


হিক্কিম থেকে 46 কিলোমিটার পায়ে হেঁটে পৌঁছানো যায় হিমাচল প্রদেশের রাজধানী কাজাতে। এই দীর্ঘ পথ কত না বিপদসঙ্কুল তা আর বলে দিতে হবে না নিশ্চয়। দুজন পোস্টম্যান সারাদিনে কাজাতে ডাক পৌঁছে আবার কাজা থেকে ডাক ফেরৎ আনার কাজটি করে থাকেন। স্তব্ধ সুন্দর ভীষণ সেইসব পর্বতশ্রেণীর মধ্যে দিয়ে এই যাওয়া আসার কাজটি যথেষ্ট পরিশ্রম সাপেক্ষ তা অবশ্যই, কিন্তু তার সাথে অনেক বেশী মহিমান্বিতও বটে।


হিক্কিম আর এর থেকে আরো উঁচুতে অবস্থিত গ্রাম কোমিক। মাত্র কয়েকঘর মানুষজনের বসতি এইসব গ্রামগুলিতে। বছরের বেশীরভাগ সময়ই গ্রামগুলি বাইরের জগৎ থেকে বিচ্ছিন্ন থাকে ভারী তুষারপাতের কারণে।


কিন্তু তা বলে কি এদের জীবনে কোনও কিছুই নেই যা এই মানুষগুলোকে আলাদা করে তুলেছে?

আছে। অবশ্যই আছে। এদের জীবনে যে কঠিনত্ব আছে তার সাথে এদের মানিয়ে চলার সারল্য এদেরকে অবশ্যই আলাদা করে তুলেছে।


বৌদ্ধ ধর্মাবল্মবী এইসকল মানুষজন বিশ্বাস করেন তারা ভালোই আছেন। ভালো থাকাটা অবশ্যই তবে আধ্যাত্মিক একটা গুন। নাহলে যেখানে কিছুই নেই, জীবন নির্বাহ করা যেখানে অতি দূরহ সেখানে একখানা পোস্ট অফিসও অনেক বেশি মাহাত্য লাভ করে। আর অন্যদিকে আমরা সমতলের মানুষজন, যাদের কাছে পোস্ট অফিস কবেই তার মাহাত্য হারিয়ে বসে আছে উন্নত থেকে উন্নততর যোগাযোগের মাধ্যমগুলোর কাছে।


স্পীতির এই ক্ষুদ্র গ্রাম হিক্কিমে আপনাকে একবার তাই যেতেই হবে। সভ্যতার এই অতিদ্রুত সম্মুখগতির বিপরীতে গিয়ে জীবন আর যোগাযোগ ব্যবস্থার সম্পর্কের মাহাত্য খুঁজে দেখতে।

Comentarios


bottom of page